প্রতিষ্ঠানিক সক্ষমতার উন্নয়ন সাধন করে ন্যুনতম ব্যযে ও স্বল্পতম সময়ে কার্যকর দলিল নিবন্ধন ব্যবস্থা প্রতিষ্ঠা মাধ্যমে জনবান্ধব নিবন্ধন ব্যবস্থা প্রতিষ্ঠা করাই বাগেরহাট জেলা রেজিস্ট্রার কার্যালয়ের প্রধান লক্ষ ও উদ্দেশ্য। সে লক্ষ্য ২০২৩-২৪ অর্থবছরে ৫৫০ জন কর্মকর্তা/কর্মচারী, নকলনবীশ, দলিল লেখক, ৭৫ জন নিকাহ রেজিস্ট্রারগণকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।৮টি সাব-রেজিস্ট্রি অফিস ও ১০ টির মতো নিকাহ রেজিস্ট্রার অফিস পরিদর্শন করা হয়েছে। জনগণ যাতে রেজিস্ট্রি সংক্রান্ত সকল ফিস অবহিত করতে পারে সে বিষয়ে প্রকাশ্যে ফিসের তালিকা টাঙানো হয়েছে। সিটিজেন চার্টার ও অভিযোগ বাক্স স্থাপন করা হয়েছে। বাগেরহাট জেলা রেজিস্ট্রার কার্যালয় ভবন নির্মাণের লক্ষ্যে ভূমি অধিগ্রগণের প্রস্তাব ইতোমধ্যে বাগেরহাট জেলা প্রশাসক বরাবর পত্র প্রেরণ করা হয়েছে। বাগেরহট মোড়েলগঞ্জ সাব-রেজিস্ট্রি অফিসের জায়গা মামলার মাধ্যমে ৭৩ শতক জায়গা অফিসের নামে রেকর্ডভূক্ত করা সম্ভব হয়েছে। সেখানে ভবব নির্মান প্রক্রিয়াধীন। অন্যান্য সাব-রেজিস্ট্রি অফিস সমূহ নিজস্ব জায়গায় ভবন নির্মানের লক্ষ্যেে ইতোমধ্যে নিবন্ধন অধিদপ্তর বরাবর তাগিদপত্র প্রদান করা হয়েূছে।
Planning and Implementation: Cabinet Division, A2I, BCC, DoICT and BASIS